অন্তর সংক্রান্ত বই

اللَّهُ نَزَّلَ أَحْسَنَ الْحَدِيثِ كِتَابًا مُّتَشَابِهًا مَّثَانِيَ تَقْشَعِرُّ مِنْهُ جُلُودُ الَّذِينَ يَخْشَوْنَ رَبَّهُمْ ثُمَّ تَلِينُ جُلُودُهُمْ وَقُلُوبُهُمْ إِلَىٰ ذِكْرِ اللَّهِ ۚ ذَٰلِكَ هُدَى اللَّهِ يَهْدِي بِهِ مَن يَشَاءُ ۚ وَمَن يُضْلِلِ اللَّهُ فَمَا لَهُ مِنْ هَادٍ

আল্লাহ উত্তম বাণী তথা কিতাব নাযিল করেছেন, যা সামঞ্জস্যপূর্ণ, পূনঃ পূনঃ পঠিত। এতে তাদের লোম কাঁটা দিয়ে উঠে চামড়ার উপর, যারা তাদের পালনকর্তাকে ভয় করে, এরপর তাদের চামড়া ও অন্তর আল্লাহর স্মরণে বিনম্র হয়। এটাই আল্লাহর পথ নির্দেশ, এর মাধ্যমে আল্লাহ যাকে ইচ্ছা পথ প্রদর্শন করেন। আর আল্লাহ যাকে গোমরাহ করেন, তার কোন পথপ্রদর্শক নেই। সূরা যুমারঃ আয়াত ২৩

ইসলাহী খুতুবাত – মাওলানা তাকী উসমানী 

মুফতী তাকী উসমানী দা বা.-এর বয়ান সংকলন।

১ম খন্ড২য় খন্ড৩য় খন্ড৪র্থ খন্ড৫ম খন্ড৬ষ্ঠ খন্ড৭ম খন্ড৮ম খন্ড৯ম খন্ড১০ম খন্ড

ঈমানী দুর্বলতা – শায়খ মুহাম্মদ সালেহ আল-মুনাজ্জিদ

এই বইটির লেখক বর্তমান আরব বিশ্বের প্রখ্যাত আলেম শায়েখ সালেহ আল-মুনাজ্জিদ এই বইয়ে ধারাবাহিকভাবে কুরআন হাদিসের আলোকে দুর্বল ঈমানের বাহ্যিক আলামত, ঈমানের দুর্বলতার কারণ ও সবশেষে দুর্বল ঈমানের চিকিৎসা নিয়ে আলোচনা করেছেন।

ডাউনলোড

সবুজ পাতার বন – শাইখ আব্দুল আযীয আত-তারিফী

আল্লাহর রাসূলকে ﷺ একটা চমৎকার গুণ দেওয়া হয়েছিল -জাওয়ামি আল-কালাম -অর্থাৎ অল্প কথায় গভীর ভাব ব্যক্ত করার ক্ষমতা। আমাদের এ যুগে রাসূলের সেই গুণটি যারা সংরক্ষণ করেছেন তাদের একজন শাইখ আব্দুল আযীয আত-তারিফী। তাঁর কথাগুলো কুরআনে ভাষায় যেন সূরা ইবরাহীমের সেই ‘একেকটি বৃক্ষ, সুদৃঢ় যার মূল, আকাশছোঁয়া তার শাখা-প্রশাখা … আর আল্লাহ তাআলা মজবুত কথা দ্বারা মু’মিনদের মজবুতি দান করেন…’

এই বইয়ে শাইখের অমূল্য সেসব কথা দিয়ে একটি বন সাজানো হয়েছে, সবুজ পাতার বন। শাইখের হৃদয়ে শিহরণ জাগানো আর ঈমানে স্ফুলিঙ্গ জ্বালানো কথামালা এই বনের এক একটি বৃক্ষ। আছে সুশোভিত ডালপালা, ফলফলাদি আর ফুলের সুবাস। আকীদার বুনিয়াদি বিষয় থেকে শুরু করে আত্মশুদ্ধি, শাসক-শাসিতের প্রতি নসিহত, আলেমের মানহাজ থেকে শুরু করে সাধারণ মানুষের ধ্যান ধারণা, উম্মাহর দুর্দশা, পশ্চিমা আগ্রাসন, মডারেট ইসলামের মিথ্যে খোলস সব বিষয়েই প্রিয় শাইখের হৃদয় জাগানিয়া এবং শিহরণ জাগানো বাক্যের গাঁথনি যেন এই বাগানের একটি সুবজ পাতা। 

পাঠক এই সবুজ পাতার বনে এসে নিজেকে সম্পূর্ণ নতুনভাবে আবিষ্কার করবেন, কিংবা নিজেকে আবার নতুনভাবে সাজিয়ে নিবেন, সেই প্রত্যাশায়।

ডাউনলোড

আমি তাওবাহ্ করতে চাই কিন্তু – শায়খ মুহাম্মদ সালেহ আল-মুনাজ্জিদ

একজন গুনাহগার ব্যক্তির তাওবার গুরুত্ব অপরিসীম। তবে তাওবা বিষয়ে পরিষ্কার ধারণা না থাকায় অনেকের পক্ষেই পাপ-গুনাহ থেকে বিমুক্ত হয়ে পবিত্র জীবনে ফিরে আসা সম্ভব হয় না। এবিষয়টি বিবেচনায় রেখেই সাজানো হয়েছে বর্তমান গ্রন্থের অধ্যায়গুলো যাতে বিশেষভাবে স্থান পেয়েছে তাওবার শর্তাবলী, প্রমাণাদি, তাওবাকারীদের বিভিন্ন অবস্থার বর্ণনাসহ তাওবা-বিষয়ক গুরুত্বপূর্ণ অন্যান্য আলোচনা।

ডাউনলোড

প্রবৃত্তির অনুসরণ – সালেহ আল মুনাজ্জিদ

প্রবৃত্তি মানুষের সবচেয়ে বড় শত্রু। তাই যে কোন শত্রুর তুলনায় প্রবৃত্তির বিরুদ্ধে কঠিনভাবে যুদ্ধ চালিয়ে যাওয়া প্রতিটি মানুষের উপর ফরয। আবু হাযেম (রহঃ) বলেছেন, ‘তোমার শত্রুর বিরুদ্ধে তুমি যতটা না লড়াই কর, তার থেকেও ঢের বেশী লড়াই তুমি তোমার প্রবৃত্তির বিরুদ্ধে কর’ [আবু নু‘আইম ইস্পাহানী, হিলয়াতুল আউলিয়া ৩/২৩১]।

এই প্রবৃত্তিই সকল ফিৎনা-ফাসাদের মূল এবং সকল বিপদ-আপদের কারণ। সুফিয়ান ছাওরী (রহঃ) বলেছেন, ‘হে মন! তুমি তওবা করো, কেননা মরণ তো অতি নিকটে। আর প্রবৃত্তির বাধ্য হবে না, কেননা প্রবৃত্তি তো সব সময় ফিৎনা সৃষ্টিকারী’। খেয়াল-খুশীর অবস্থা যখন এই, তখন তার সম্পর্কে আলোচনা করা আবশ্যক, যাতে আমরা এই ভয়াবহ রোগ থেকে দূরে থাকতে পারি এবং তার ব্যাপক ক্ষয়ক্ষতি থেকে আত্মরক্ষা করতে পারি।

আলোচ্য গ্রন্থে প্রবৃত্তির সংজ্ঞা, ক্ষতি, তার বিরোধিতার উপকারিতা, তার অনুসরণের কারণ বা উপকরণ প্রতিকারের উপায় এবং প্রশংসনীয় প্রবৃত্তি ও নিন্দনীয় প্রবৃত্তির পার্থক্য নিয়ে আলোচনা করা হয়েছে।

 

ডাউনলোড

যেমন ছিলেন সালফে সালিহগণ – শায়েখ খালিদ আল হুসাইনান

জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নিয়ে রচিত বইটি বাংলা ভাষায় অনূদিত সালাফদের বাণী সংকলন। এ দিক থেকে এটি অনন্য। এখানে আলোচিত উল্লেখযোগ্য কয়েকটি বিষয় হলো—

০১. ইবাদত, ০২.তাকওয়া, ০৩.বিনয়, ০৪.সাহায্য ও ধৈর্যধারণ, ০৫.হৃদয়ের স্বচ্ছতা, ০৬.আল্লাহর ওলী, ০৭.কীভাবে আমাদের অন্তরে আল্লাহর বড়ত্ব স্থাপন করবো, ০৮.দুনিয়া বিমুখতা, ০৯.জিহাদ, ১০.আল্লাহর সাক্ষাতের জন্য প্রস্তুতি সহ আরো অনেক বিষয়ে সমৃদ্ধ এ কিতাবটি।

ডাউনলোড

তাসাউফঃ তত্ত্ব ও বিশ্লেষণ – মুফতী মাহমূদ আশরাফ উসমানী – মাওলানা আব্দুল মালেক

তাসাউফের মত একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সমাজে দু’ধরণের ভ্রান্তি পরিলক্ষিত হচ্ছে স্পষ্ট ভাবে। এক দিকে কেউ কেউ বিষয়টিকে শরীয়তের কোন অঙ্গ হিসেবে মেনে না নিয়ে তা সরাসরি উড়িয়ে দিচ্ছেন। আবার কতক ব্যক্তি বিষয়টিকে নিয়ে মাত্রাতিরিক্ত বাড়াবাড়ি করছেন। অর্থ্যাৎ চরমপন্থা ও শিথিলপন্থা দুটিই এক্ষেত্রে বিরাজমান যা আদৌ কাম্য নয়।
এই বইয়ে রয়েছে চরমপন্থা ও শিথিলপন্থা মোকাবেলায় কোরআন, হাদীসের দৃষ্টিতে তাসাউফের সঠিক শরয়ী হাকিকত, পীর সাহেবের জন্য শর্তাবলী, শরীয়ত ও তরীকতের মাঝে পরস্পর সম্পর্ক, পীর-মুরীদীর নামে ভন্ডামী ও সংশ্লিষ্ট অন্যান্য জ্ঞাতব্য বিষয়াদীর বিস্তারিত বিশ্লেষণ।

 

ডাউনলোড

অন্যান্য বই

• রূহে তাসাওউফ – মারেফাতের মর্মকথা – মাওলানা আশরাফ আলী থানভী
আত্মশুদ্ধি – মাওলানা মুফতি মোহাম্মদ শফী

গোনাহ ও তওবা – মাওলানা তকী উসমানী
তালিবানে ইলমের রাহে মানযিল – মাওলানা আব্দুল মালেক
অন্তরের ব্যাধিসমূহ ও তাদের চিকিৎসা – ইমাম ইবনে তাইমিয়্যা
আন্তরিক তওবা – ইমাম গাজ্জালি, ইমাম ইবনুল কায়্যিম, ইমাম ইবনে রজব – সংকলন
আল্লাহর সাথে সততা – শায়খ আব্দুল্লাহ আযযাম
• নেক সুরতে শয়তানের ধোঁকা – আল্লামা ইবনুল জাওযী – ১ম খন্ড, ২য় খন্ড
কুদৃষ্টি – হযরত মাওলানা জুলফিকার আহমদ নকশবন্দী
আল্লাহর পথে যাত্রা – ইবনে রজব আল-হাম্বলী
কারা জান্নাতের কুমারীদের ভালবাসে – শায়খ আব্দুল্লাহ আযযাম