আবু মুহাম্মাদ হাদী

হাদী আবু মুহাম্মাদ মূসা বিন মাহদী বিন মানসুর বারবার বংশীয়া খীযরান বিনতে আদরামের গর্ভ থেকে ১৪৭ হিজরীতে যী নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার মা ছিলেন বাঁদী। পিতার মৃত্যুর পর তিনি খিলাফতের তখতে আসীন হোন।

খতীব বলেছেন, “যে বয়সে হাদী তখতে উপবেশন করেন, সে বয়সে আর কোন খলীফা তখতে বসেননি। তার বয়স তার সাথে হৃদ্যতাপূর্ণ আচরণ করেনি। তিনি মাত্র এক বছর কয়েক মাস খিলাফতের তখতে ছিলেন। তার পিতা মাহদী ভ্রান্ত বিশ্বাসীদের হত্যা করার জন্য তাকে ওসীয়ত করেছিলেন। সে কারণে তিনি অনেককে ইহজগত থেকে সরিয়ে দেন।”

তার উপাধি মূসা আতবাক। তিনি উপরের ঠোঁটটি উচু করে রাখার কারণে সর্বদা তার মুখ ফাঁক হয়ে থাকতো। এজন্য তার বাবা একজন লোক নিয়োগ করেন। মুখ ফাঁক দেখলেই সে তাকে বলতো,“মূসা আতবাক” (অর্থাৎ – মূসা, মুখ বন্ধ করো)। আর সঙ্গে সঙ্গে তিনি মুখ বন্ধ করে নিতেন। এ কারণে তার নাম মূসা আতবাক হয়ে যায়।

যাহাবী বলেছেন,“হাদী মদ পান করতেন, খেলাধুলায় মশগুল থাকতেন, নকশা করা গদির উপর সওয়ার হতেন। খিলাফতের কাজে অনেক ভুল-ত্রুটি করেন। তবে তিনি ছিলেন স্পষ্টভাষী,ভীতু আর উঁচু মাপের কথাশিল্পী।”

কেউ বলেন,তিনি জালেম ছিলেন। হাদীর যাত্রা পথে একদল সওয়ারী খোলা তলোয়ার,বর্শা ও তীর নিয়ে তার আগে আগে চলতো। তিনি সর্বপ্রথম এ প্রথার প্রবর্তন করেন। তার পদাঙ্ক অনুসরণের অংশ হিসেবে তার শাসনকর্তারাও এমন করতো। তার যুগে অস্ত্রের ব্যাপক বিস্তার ঘটে।

১৭০ হিজরীর রবিউল আখের মাসে তিনি ইন্তেকাল করেন। তার মৃত্যুর কারণ নিয়ে মতভেদ রয়েছে। কেউ কেউ বলেন,বাঁশবাগানে হাদীর বন্ধু পড়ে যাওয়ার সময় সাহায্য চাইলে হাদী ধরতে গিয়ে তিনিও পড়ে যান, বন্ধুর পেটে আর তার নাকে বাঁশ ঢুকে উভয়ের মৃত্যু হয়। কারো মতে,পেটে আঘাত পেয়ে তার মৃত্যু হয়। কেউ বলেন,তার পর খিলাফতের উত্তরাধিকার প্রাপ্ত হারুন রশীদকে হত্যা করে হাদী তার ছেলেকে উত্তরাধিকার বানাতে চাইলে তার মা নিজে তাকে বিষ খাওয়ায়। অন্যান্যরা বলেন,হাদীর মা খীযরার রাষ্ট্রের প্রশাসনিক কাজের দেখভাল করতেন। তার দরজায় সওয়ারীরা পাহারা দিতো,এটা দেখে হাদী তার মায়ের সাথে কর্কশ ভাষায় তর্ক করেন আর বলেন,“আজ থেকে আপনার দরজায় পাহারা দেখলে আমি তাদের হত্যা করবো। আপনার কাজ চরকা কাটা,কুরআন শরীফ তিলাওয়াত করা,তাসবীহ পাঠ আর নাযাযে মশগুল থাকা। প্রশাসনিক কাজে আপনাকে আর যেন নাক গলাতে না দেখি।” তার মা প্রবল ক্রোধে প্রস্থান করলেন। সেদিনই হাদী তার মায়ের কাছে বিষ মিশ্ৰিত খাবার পাঠান,তিনি তা কুকুরকে খেতে দেন,  কুকুর সঙ্গে সঙ্গে মারা যায়। এটা দেখে খীযরান হাদীকে হত্যার সিদ্ধান্ত নেন। একদিন হাদীর জ্বর হয়, তিনি জুরের প্রকোপে মুখ ঢেকে শুয়েছিলেন। কিছু লোক তার মায়ের ইশারায় হাদীকে গলা টিপে মেরে ফেলে। তিনি সাত পুত্র সন্তান রেখে ইন্তেকাল করেন।

হাদী তার ভাই হারুন রশীদ সম্বন্ধে এ কবিতাটি রচনা করেন – “আমি হারুনকে উপদেশ দিয়েছিলাম,কিন্তু সে তা প্রত্যাখ্যান করে। যে নসীহত গ্ৰহণ করে না সে লজ্জিত হয়। আমি তাকে এমন কাজের প্রতি আহবান করেছিলাম, যাতে উভয়ের মধ্যে হৃদ্যতা সম্পর্ক অটুট থাকে। কিন্তু সে তা মানলো না। সে এক কাজ করায় জালেম,আমি যদি সামনের দিন পর্যন্ত অপেক্ষা না করতাম, তবে সে তাই করতো যা আমি তাকে বলেছি। আর এর কারণে সে সময় সে ভীষণ অপমানিত হতো।”

খতীব ফজল থেকে বর্ণনা করেছেনঃ হাদী এক লোকের উপর ভীষণ রাগ করেন। জনৈক ব্যক্তি এ ব্যাপারে সুপারিশ করলে তিনি সন্তুষ্ট হন। এরপরও সে বারবার ক্ষমা প্রার্থনা করায় হাদী তাকে বললেন,“আবার কেন ক্ষমা চাইছো ? আমার সন্তুষ্টিই তোমার জন্য যথেষ্ট।”

মারওয়ান ইবনে আবু হাফস হাদীর কাছে এসে এ কবিতাটি আবৃত্তি করেন -“একদিন আমি তাকে আর তার অনুদানকে তুলনা করছিলাম, কিন্তু কেউ আমাকে এটা বলতে পারেনি যে,আমি কাকে প্রাধান্য দিবো।”হাদী তাকে বললেন, “(পুরস্কারের মধ্যে) তুমি কোন জিনিসকে প্রাধান্য দাও – নগদ ত্রিশ হাজার দিরহাম না এক লাখ ?” মারওয়ান বললেন,“নগদ ত্রিশ হাজার, আর পরবর্তীতে এক লাখ।” হাদী বললেন,“তুমি এখনই সম্পূর্ণ নিতে চাইছো।” এরপর তিনি তাকে এক লাখ ত্রিশ হাজার দিরহাম দিয়ে দিলেন।

সূলী বলেছেনঃ যে সব রমণীর পেট থেকে দুইজন খলীফা জন্মগ্রহণ করেন তার হলেন খীযরান,হাদী আর হারুন রশীদের মা। আব্দুল মালিক বিন মারওয়ানের স্ত্রী ওলাদাহ বিনতে আব্বাস – যার গর্ভে জন্মগ্রহণ করেন ওলীদ আর সুলায়মান। ওলীদ বিন আব্দুল মালিকের স্ত্রী শাহ ফিরন্দ বিনতে ফিরোজ বিন ইয়াযদ জরদ বিন কিসরা’র গর্ভজাত দুই পুত্র, যারা খিলাফতের তখতে আরোহণ করে, তারা হলেন ইয়াযিদ নাকেস (প্রকৃত নাম মারওয়ান – অনুবাদক) আর ইবরাহীম। খলীফা আব্বাস আর খলীফা হামযার জননী হলেন খলীফা মুতাওয়াক্কিলের বাঁদি বায়ী খাতুন। খলীফা মুতাওয়াক্কিলের আরেক বাঁদীর নাম কাজলের গর্ভে দাউদ আর সুলায়মান যারা খিলাফতপ্ৰাপ্ত হোন।

সূলী বলেছেনঃ হাদী ছাড়া কোন খলীফা জুরজানো থেকে বাগদাদ পর্যন্ত ডাক যোগাযোগ স্থাপন করেননি। হাদীর মোহরে খোদাই করে লিখা ছিল – الله ثقة مو سى وبه يؤ من

সূলী বলেছেন, “সালেম আল-খাসের হাদীর শানে অভিনব ধারায় একটি কাব্য রচনা করেন,যা এর আগে দেখা যায়নি।”

সূলী সাঈদ বিন সালেম থেকে বর্ণনা করেছেনঃ পরম করুণাময় আল্লাহ তাআলার কাছে আমি আশাবাদী যে, তিনি হাদীর সমস্ত গুনাহ একটি কারণে ক্ষমা করে দিবেন; আর তা হলো – একদিন আবুল খাত্তাব সাদী হাদীর ফাছে এসে তার স্বরচিত কাব্য আবৃত্তি করলেন -“হে পৃথিবীর ভালো মানুষ আর সেই ভালো মানুষেরা,যারা আসন করেছে।” এ কাব্য শুনে হাদী বললেন,“চুপ করো, এসব কি বলছো!” কবি বললো,“এ থেকে এ যুগের লোকের উদ্দেশ্য।” এরপর তিনি কাব্যের আরেকটি চরণ আবৃত্তি করেন – “রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্য পৃথিবীর সকল মর্যাদা, আর তুমি তার মর্যাদার কারণেই গর্ব করছো।” এ রচনাটি শুনে হাদী তাকে এক হাজার দিরহাম দিলেন।

মাদায়েনী বলেছেনঃ এক লোকের পুত্র সন্তান মারা যাওয়ায় হাদী তাকে এ বলে সান্ত্বনা দেন – “ফিতনা আর বালা মুসিবত হয়ে সে জীবিত থাকলে তুমি খুশি হতে! আর এখন সে তোমার জন্য সওয়াব ও রহমতের আধার হয়েছে, তাই দুঃখ করছো!”

সূলী বলেছেনঃ সালেম আল খাসের হাদীর শানে দুটি চরণ আবৃত্তি করেন – “মূসা খিলাফত আর হিদায়েতপ্রাপ্ত। আমিরুল মুমিনীন মুহাম্মাদ পরলোক গমন করেছেন। যিনি দুৰ্ভিক্ষকে দূর করতেন তিনিও ইন্তেকাল করেন। আর যিনি সৌন্দর্য ও অনুগ্রহের জন্য একাই যথেষ্ট তিনি তখত নসীন।”

মারওয়ান বিন আবু হাফস হাদীর শানে এ কবিতা আবৃত্তি করেন – “আমিরুল মুমিনীনের কবরের কারণে শহরের সকল কবর গর্বিত। যদি তার ছেলের (হাদীর) আবির্ভাবে সান্তনা না পেতো, তবে কাদতেই থাকতো।”

 

হাদী কর্তৃক বর্ণিত হাদীসসমূহ

সূলী বলেছেনঃ মুত্তালিব বিন আকাশাহ বলেছেন,“এক ব্যক্তি কুরাইশদের অপবাদ দেয়। এমনকি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শানে বেয়াদবীপূর্ণ উক্তি করে। আমি হাদীকে গিয়ে বিষয়টি জানালাম। তিনি তৎকালীন ফকীহদের (আইনবিদদের) আর সেই লোকটিকে মজলিশে ডাকলেন। আমি সকলের সামনে তার বেয়াদবীর সাক্ষ্য দিলাম। হাদীর চেহারা পরিবর্তন হয়ে গেলো। তিনি অবনত মস্তকে বসে পড়লেন। কিছুক্ষণ পর মাথা তুলে বললেন, “আমি আমার পিতা মাহদী,তিনি তার পিতা মানসুর,তিনি তার পিতা মুহাম্মাদ,তিনি তার পিতা আলী আর তিনি তার পিতা আব্দুল্লাহ ইবনে আব্বাসের কাছে শুনেছেন (যে তিনি বলেন), “যে কুরাইশদের অপবাদ দিবে, আল্লাহ তাআলা তাকে অপমানিত করবেন।” এরপর হাদী অভিযুক্ত ব্যক্তিকে সম্বোধন করে বললেন,“হে আল্লাহর দুশমন, তুমি কি কুরাইশদের গালি দিয়ে সন্তুষ্ট নও, যে গালি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পর্যন্ত পৌছে গেছে ?” এরপর তিনি তার গর্দন উড়িয়ে দেওয়ার নির্দেশ দেন।

এ হাদীসটি বর্ণিত সনদে মওকুফ। তবে ভিন্ন পদ্ধতিতে তা মারফু (খতীব)।

হার্দীর শাসনামলে মদীনার ক্বারী নাফে প্রমুখ ইত্তেকাল করেন।