মাওলানা আব্দুল মালেক বই কালেকশন

মাওলানা আব্দুল মালেক

এই উম্মত যদি ইসলামকে ধারণ করে থাকে, ঈমান ও তার দাবিসমূহের উপর অটল-অবিচল থাকে, ঈমানের গুণে গুণান্বিত হয়, বিশেষ করে ঈমানের গুরুত্বপূর্ণ গুণ-সত্যবাদিতা ও আমানতদারি অর্জন করে এবং কুফরি বৈশিষ্ট্যসমূহ থেকে বেঁচে থাকে, বিশেষত কুফরির ভয়াবহ অনুষঙ্গ-গুনাহ ও খেয়ানত পরিহার করে তাহলে নিঃসন্দেহে এ জাতিই সফল ও বিজয়ী। যদিও সে শত্রুর যাতাকলে পিষ্ট হোক। কারণ পিষ্ট হওয়া আর পিছিয়ে পড়া এক বিষয় নয়। পিছিয়ে পড়া তো মূলত নিজের আদর্শকে ত্যাগ করার নাম। যে নিজের আদর্শের উপর প্রতিষ্ঠিত থাকে সে সব অবস্থাতেই সফল এবং মনযিলে মকসূদের দিকে অগ্রসরমান। وَلَا تَهِنُوا وَلَا تَحْزَنُوا وَأَنْتُمُ الْأَعْلَوْنَ إِنْ كُنْتُمْ مُؤْمِنِينَ (তরজমা) তোমরা হীনবল হয়ো না এবং দুঃখিতও হয়ো না; তোমরাই বিজয়ী যদি তোমরা মুমিন হও। [সূরা আলে ইমরান (৩) : ১৩৯]

ঈমান সবার আগে

অত্যন্ত পরিষ্কার ভাষায় লেখক বইয়ের ভিতরে ঈমান, নিফাক, কুফর, ইরতাদ, তাগুত ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেছেন। বইটিতে প্রচুর কুরআনের আয়াতের সমাবেশ লক্ষ্য করার মত। প্রত্যেকটি পয়েন্টের উপর আলোচনা করতে গিয়ে কুরআনের দলীল নিয়ে এসেছেন। যা বইটিকে করেছে আরো নির্ভরযোগ্য।

উম্মাহর ঐক্য পথ ও পন্থা

আমাদের সমাজ সুন্নাহ অনুসরণের মর্ম ও তার সুন্নাহ সম্মত পন্থা এবং সুন্নাহর প্রতি আহবানের সুন্নাহ সম্মত উপায় সম্পর্কে দুঃখজনকভাবে উদাসীন। তদ্রূপ মুসলিম উম্মাহর ঐক্য ও সংহতির সঠিক উপলব্ধি এবং ঐক্য বিনাশী বিষয়গুলো চিহ্নিত করার ক্ষেত্রে ভ্রান্তি ও বিভ্রান্তির শিকার। মুসলিম উম্মাহ পরস্পর ঐক্যবদ্ধ থাকা এবং নিজেদের একতা ও সংহতি রক্ষা করা ইসলামের একটি মৌলিক ফরয। তেমনি সুন্নাহর অনুসরণ তথা আল্লাহর রাসূলের শরীয়ত এবং তাঁর উসওয়াহ ও আদর্শকে সমর্পিত চিত্তে স্বীকার করা এবং বাস্তব জীবনে চর্চা করা তাওহীদ ও ঈমান বিল্লাহর পর ইসলামের সবচেয়ে বড় ফরয।

প্রচলিত ভুল

আমাদের সমাজে অসংখ্য ভিত্তিহীন কথা প্রচলিত রয়েছে। এগুলো এক বছর বা এক যুগ ধরে প্রতিষ্ঠিত হয়নি। বরং যুগে যুগে মানুষের অশিক্ষা, কুশিক্ষা, বা খন্ডিত শিক্ষার কারনে সমাজে ছড়িয়ে পড়েছে। কখনো অনিচ্ছাকৃত উচ্চারন বিভ্রাটের কারনেও ছড়িয়েছে। কেউ কেউ আবার তৎকালীন রাজা বাদশাদের খুশি করতে ছড়িছে এসব মিথ্যা বানোয়াট কথা। যা এখন মানুষের মুখে মুখে প্রচলিত, কাজ কর্মে প্রকাশ ঘটাচ্ছে প্রতিনিয়ত। এই সকল প্রচলিত ভুল নিয়েই রচিত হয়েছে বইটি। আলোচনা করা হয়েছে আমাদের সমাজে প্রচলিত বিভিন্ন ভুল বিশ্বাস, ভুল ঘটনা, ভুল প্রচলন, বিদআত, ভুল মাসায়েল, হাদীস নয় এমন প্রচলিত কথা, ভুল তথ্য, ইতিহাসের ভুলসহ সমাজে দ্বীনের কথা মনে করে যেসব ভুল মানুষ প্রতিনিয়ত করে।