মৃত্যু! – শায়খ আতিক উল্লাহ (দা.বা)

(১) এক শায়খ লিখেছেন,
আমার এক পরম সুহৃদ বেড়াতে এল। নাম তার আবদুল করীম। মধ্য চল্লিশে পা দিয়েছে। শক্তপোক্ত সুস্থ-সবল লোক। গায়ে-গতরে বেশ তাগড়া। আমরা ছেলেবেলা থেকে পরিচিত। ছোটবেলায় একসাথে বেড়ে উঠেছি। একসাথে পড়াশোনা করেছি। একই মহল্লায় পাশাপাশি বাড়িতে থেকেছি। বড়বেলায় দু’জনে দু’দিকে গিয়েছি। দু’জন দেশের দুই প্রান্তে বাস করলেও, যোগাযোগ বিচ্ছিন্ন হতে দেইনি। ঈদে-চাঁদে দেখা তো হতোই, মাঝেমধ্যে আমি তার কাছে বেড়াতে যেতাম, সেও আমার কাছে আসত। আমরা একে অপরকে না দেখে বেশিদিন থাকতে পারতাম না। দু’জনের চিন্তা ও ভাবনার অনেক কিছুতে মিল ছিল। একে অপরের কাছে মনের ভাবগুলো শেয়ার করতে না পারলে, স্বস্তি পেতাম না। সবার জীবনেই কিছু ভাবনা থাকে, যেগুলো সবাইকে বলা যায় না। অল্প হাতেগোনা কিছু মানুষের কাছেই শুধু সেগুলো গচ্ছিত রাখা যায়। অন্য কাউকে বললে, হয়তো বুঝবে না, নইলে গুরুত্ব দিয়ে শুনবে না।

(২) আবদুল কারীম ছোটবেলা থেকেই ভদ্র সজ্জন। পরোপকারী। অমায়িক। মিশুক প্রকৃতির। এই জীবনে আমার অসংখ্য উপকার করেছে। বেশির ভাগেরই কোনও প্রতিদান দেয়া হয়ে ওঠেনি। দিনে দিনে বহু বাড়িয়াছে দেনা, শুধিতে হইবে ঋণ। কিন্তু তার প্রতি দেনার পরিমাণ এত বেশি, শোধ করা সম্ভব হবে বলে মনে হয় না।

(৩) ক’দিন আগে আবদুল করীম বেড়াতে এল। পূর্ব কোনও যোগাযোগ ছাড়াই। দেশের ও-প্রান্ত থেকে এসেছে। ক্লান্তি দূর করার জন্যে কিছুক্ষণ বিশ্রাম নিল। ঘুম থেকে জাগার পর শুরু হল দু’বন্ধুর গল্প। গল্প না বলে বলা উচিত ভাব-বিনিময়। জমে থাকা ভাববুদ্বুদের লেনদেন। মধ্যখানে শুধু সালাতের বিরতি। তারপরও আবার শুরু। সময় ফুরোয় কিন্তু কথা ফুরোয় না। প্রতিবারের মতো এবারও একটা মাসয়ালা নিয়ে দু’জনের মতবিরোধ দেখা দিল। রাতে ঘুমের সময় হলে, খাওয়া-দাওয়া সেরে তাকে ঘুম পাড়িয়ে দিলাম। মাসয়ালাটি সম্পর্কে আরও ভালো করে পড়াশোনার জন্যে আমার ব্যক্তিগত কুতুবখানা থেকে একটা কিতাবও বগলদাবা করে নিল। মা শা আল্লাহ, আবদুল করীম পড়তেও পারে বেশ। কোনও বিষয় ধরলে, শেষ না করে ছাড়ে না। আমি মাঝে মধ্যে ভাবি, সে যদি আমাদের মতো পড়ালেখার লাইনে থাকত, তাহলে বড় কিছু হয়ে যেতে পারত।

(৪) আবদুল করীম পরদিন চলে গেল। আবার শিঘ্রিই আসবে, কথা দিয়ে গেল। এর দু’দিন পর, বাড়ি থেকে আম্মা ফোন করলেন,
-বাবা, আবদুল করীম!
-কী হয়েছে আবদুল করীমের?
-একটা ঘটনা ঘটেছে!
-কী ঘটনা? আবদুল করীমের কোনও সমস্যা?
-জি¦। তুমি দ্রুত চলে এসো। আমরা তার বাড়িতে যাচ্ছি।
-সে কি অসুস্থ? কোন হাসপাতালে আছে সে?
-হাসপাতালে নয়, সে মারা গেছে।

(৫) আমি দীর্ঘক্ষণ কিছু বলতে পারলাম না। স্তম্ভিত হয়ে বসে রইলাম। আম্মা বুঝতে পারলেন আমার অবস্থা। আমাদের দু’জনের গভীর বন্ধুত্বের কথা তিনি ছাড়া আর কে বেশি জানবেন? সম্বিত ফিরে পেয়ে গ্রামের দিকে ছুটলাম। আমার তখনো বিশ^াস হতে চাচ্ছিল না, আবদুল করীম আর নেই। মনে হচ্ছিল বাড়ি গেলেই তার দেখা পাব। আমার খবর পেয়েই বাসস্ট্যান্ডে সে বাইক নিয়ে ছুটে আসবে। আগের মতোই বাড়ি না গিয়ে এদিক-সেদিক কিছুক্ষণ ঘুরে বেড়াবে। পথ চলতে চলতে কথা বলবে।

(৬) তিক্ত বাস্তবতার মুখোমুখি হতেই হল। আবদুল করীমের মৃত্যু আমার চিন্তাজগতে বড় ধরনের পরিবর্তন এনে দিল। কিছুই ভালো লাগছিল না। মনে অর্গল খুলে কথা বলার মতো আর কোনও বন্ধু রইল না। জীবনে আন্তরিক সম্পর্ক অনেকের সাথেই তৈরী হয়। বন্ধুও অনেকেই হয়। কিন্তু মনখুলে কথা বলার মতো বন্ধু খুব অল্পই হয়।

(৭) আবদুল কারীমের বাড়িতে উপস্থিত হলাম। তার বাবা এসে জড়িয়ে ধরলেন। হু হু করে কান্না এল। আমাকে দেখে এতীম বাচ্চাদের শোক যেন উথলে উঠল। গোসল-কাফন-দাফনের পুরো সময় সশরীরে উপস্থিত থাকলাম। লোকজন আসছে। শোকসন্তপ্ত পরিবারকে সান্ত¡না দিচ্ছে। আমি বারান্দার এককোনে চেয়ারে চুপচাপ বসে, মানুষের আসা-যাওয়া লক্ষ্য করছিলাম। জীবনে অনেক মৃত্যু দেখেছি। কিন্তু এতটা আপনজনের মৃত্যুর অভিজ্ঞতা আগে আর হয়নি। সবাই গৎবাঁধা শব্দে ও ছককাটা স্বরে শোক প্রকাশ করে যাচ্ছে। কাউকে কাউকে দেখে মনে হল, দায় সারতে এসেছে। কাউকে মনে হল তারা সত্যি সত্যি মর্মাহত। তবে বেশিরভাগের কথা ও ভাবভঙ্গি দেখে মনে হল, তারা মৃত্যুর ঘটনাটিকে অন্যের বিপদ হিশেবে ধরে নিয়েছে। সান্ত¡নাও হে হিশেবে দিচ্ছে। তাদের কি এটা মনে আছে, তাদেরও একদিন এই মুসীবতে পতিত হতে হবে? আমার মেয়াদও নির্ধারিত আছে? আমাকেও একদিন সব ছেড়েছুড়ে চলে যেতে হবে? আমিও একদিন শাদা কাফনে আবৃত হব। একদিন ঘুটঘুটে অন্ধকার কবরে শায়িত হব। আমাকেও একদিন একাকী রেখে সবাই চলে আসবে।

(৮) আজ শোক প্রকাশ করতে আসা কোনও মানুষ এই মাসে মারা যাবে, কেউ আগামী মাসে, কেউ এই বছর, কেউ আরও পরে। কিন্তু মরতে একদিন হবেই। অচিরেই আমাদের সবাইকে এই জীবন ত্যাগ করতে হবে। সবার জন্যেই একটি অন্তিম মুহূর্ত নির্ধারণ করা আছে। আসমান-যমীন সৃষ্টির ৫০ হাজার বছর আগেই নির্ধারণ করা হয়ে গেছে। তারপর মায়ের গর্ভে চারমাসের সময় ফিরিশতাগণ তাকদীরের খাতায় নির্ধারিত বয়েস লিখেছেন। আমি জন্মের পর থেকে দিন দিন সেই বয়েস পূর্ণ করার দিকে এগুচ্ছি। যত দিন যায়, আমার বেঁচে থাকার দিন ও ক্ষণ কমে আসতে থাকে।

(৯) গত বছর এই দিনে আমার নির্ধারিত বয়েসের তিন বছর বাকি থাকলে, আজ বাকি আছে দুই বছর। প্রতি সেকেন্ডে আমি অন্তিম সময়ের দিকে যাচ্ছি। বিষয়টা আমি এতদিন কিভাবে ভুলে ছিলাম? আবদুল কারীমের মৃত্যু না দেখলে, আমার মধ্যে সহসা মৃত্যু চিন্তা আসত কি না সন্দেহ। মানুষ কেন মৃত্যুকে ভুলে থাকে? কিভাবে এমন অমোঘ নিয়তিকে ভুলে থাকে? প্রতিটি মানুষই জানে, একদিন মরতে তাকে হবেই। মৃত্যু এক অকাট্য দর্শন। পৃথিবীর আদি থেকেই মানুষ এই দর্শন জানে। তবুও কেন মৃত্যুচিন্তা তার চিন্তাচেতনা জুড়ে থাকে না? তার মনোজগতকে আচ্ছন্ন করে রাখে না?

(১০) অদ্ভুত হলেও সত্যি, কিছু মানুষ মৃত্যুর আলোচনা করতেই ভয় পায়। মৃত্যুকে সচেতনভাবে এড়িয়ে চলে। কেউ কেউ মৃত্যুকে ঘৃণাভরেই এড়িয়ে যেতে চায়। মৃত্যুকে ঠেকানো বা পেছানোর উদ্দেশ্যে চিকিৎসার খোঁজ করে। তাদের অবস্থা যেন এমন, আলোচনা এড়িয়ে গেলে, মৃত্যুকেও এড়ানো যাবে। আর মৃত্যুর কথা ওঠালে মৃত্যু তাড়াতাড়ি হাজির হবে। এই পলায়নপর মনোবৃত্তি সম্পর্কে কুরআন কারীম বলছে,
قُلْ إِنَّ الْمَوْتَ الَّذِي تَفِرُّونَ مِنْهُ فَإِنَّهُ مُلَاقِيكُمْ ۖ ثُمَّ تُرَدُّونَ إِلَىٰ عَالِمِ الْغَيْبِ وَالشَّهَادَةِ فَيُنَبِّئُكُم بِمَا كُنتُمْ تَعْمَلُونَ
বলুন, তোমরা যে মৃত্যু হতে পালাচ্ছ, তা তোমাদের সাথে সাক্ষাত করবেই। অতঃপর তোমাদেরকে তাঁর (অর্থাৎ আল্লাহ তা‘আলার) কাছে ফিরিয়ে নেওয়া হবে, যিনি সমস্ত গুপ্ত ও প্রকাশ্য সম্পর্কে পুরোপুরি জ্ঞাত। অতঃপর তিনি তোমাদেরকে জানিয়ে দেবেন যা-কিছু তোমরা করতে (জুমু‘আ ৮)।

(১১) আমি মৃত্যু থেকে পালাতে চাইলেই কি পালাতে পারব? ভুলে থাকতে চাইলেই বুঝি মৃত্যুর পাকড়াও থেকে ছুটকারা পেয়ে যাবো?
قُل لَّن يَنفَعَكُمُ الْفِرَارُ إِن فَرَرْتُم مِّنَ الْمَوْتِ أَوِ الْقَتْلِ وَإِذًا لَّا تُمَتَّعُونَ إِلَّا قَلِيلًا
(হে নবী! তাদেরকে) বলে দিন, তোমরা যদি মৃত্যু অথবা হত্যার ভয়ে পলায়ন কর, তবে তবে সে পলায়ন তোমাদের কোনও কাজে আসবে না। এবং সেক্ষেত্রে তোমাদেরকে (জীবনের) আনন্দ ভোগ করতে দেওয়া হবে অতি সামান্যই (আহযাব ১৬)।
আমি সুখে থাকি, সাচ্ছন্দ্যে থাকি, মৃত্যু তার সময়মত হানা দেবেই। রোগ-বালাই নেই। অসুখবিসুখ নেই। বিপদাপদ নেই। নিজেকে নিরাপদ ভাবারও কোনও কারণ নেই। মৃত্যু আসবেই।

(১২) আমি যতই মৃত্যুকে এড়াতে ঝুঁকিপূর্ণ কাজ, বিপদসংকুল পথ এড়িয়ে চলি, মৃত্যু না আসার নানা বন্দোবস্তি করি, উপায় নেই। মৃত্যুর তীরে আমাকে একদিন ঘায়েল হতেই হবে,
وَجَاءَتْ سَكْرَةُ الْمَوْتِ بِالْحَقِّ ۖ ذَٰلِكَ مَا كُنتَ مِنْهُ تَحِيدُ
মৃত্যুযন্ত্রণা সত্যিই আসবে। (হে মানুষ!) এটাই সে জিনিস যা থেকে তুমি পালাতে চাইতে (কাফ ১৯)।
মৃত্যু থেকে পালিয়ে বাঁচার উপায় নেই। মৃত্যু থেকে সরে থাকার সুযোগ নেই। মৃত্যুকে পাশ কাটানো সম্ভব নয়। একদিন আমাকে এই নশ্বর পৃথিবী ছেড়ে অবিনশ্বর আখেরাতে স্থানান্তর হতেই হবে।

(১৩) আমি কোথায় কখন মৃত্যুবরণ করব সেটা নির্ধারিত আছে। আমরা প্রতিনিয়ত মৃত্যুস্থলের দিকে হাঁটি হাঁটি পা পা করে অগ্রসর হচ্ছি। আমি জানি না কোথায় মৃত্যু ঘাপটি মেরে আছে। কখন মৃত্যু আচম্বিতে ছোবল হানবে, তাও আগাম জানি না। আমি পৃথিবীর যে প্রান্তেই থাকি, সময়মত আমি ঠিক জায়গাতে পৌঁছে যাবোই,
قُل لَّوْ كُنتُمْ فِي بُيُوتِكُمْ لَبَرَزَ الَّذِينَ كُتِبَ عَلَيْهِمُ الْقَتْلُ إِلَىٰ مَضَاجِعِهِمْ ۖ
বলে দিন, তোমরা যদি নিজগৃহেও থাকতে, তবুও কতল হওয়া যাদের নিয়তিতে লেখা আছে, তারা নিজেরাই বের হয়ে নিজ-নিজ বধ্যভূমিতে পৌঁছে যেত (আলে ইমরান ১৫৪)।

(১৪) অনেকেই পথচলতে দুর্ঘটনা দেখি, দীর্ঘদিন হাসপাতালে চাকুরি করি, কিন্তু মনটা এমন হয়ে যায়, ঘুণাক্ষরেও কল্পনায় আসে না, আমিও এমন পরিস্থিতিতে পড়তে পারি, আমিও মারা যেতে পারি। আমার সময় এখনো আসেনি বলেই বেঁচে আছি। সময় হলে এক লহমাও শ^াস নিতে পারব না,
وَلَٰكِن يُؤَخِّرُهُمْ إِلَىٰ أَجَلٍ مُّسَمًّى ۖ فَإِذَا جَاءَ أَجَلُهُمْ لَا يَسْتَأْخِرُونَ سَاعَةً ۖ وَلَا يَسْتَقْدِمُونَ
কিন্তু তিনি তাদেরকে একটা নির্দিষ্ট কাল পর্যন্ত অবকাশ দেন। তারপর যখন তাদের নির্দিষ্ট কাল এসে পড়বে, তখন তারা মুহূর্তকালও পেছনে যেতে পারবে না এবং সামনেও যেতে পারবে না (নাহল ৬১)।

(১৫) টাকা-পয়সা হলেই, ধনী লোকেরা কী বড় বড় প্রাসাদ বানায়। মনে হয় যেন তারা চিরকাল দুনিয়াতে বেঁচে থাকবে। এটাই তাদের স্থায়ী আবাস। অনেকে প্রাসাদসুখে মৃত্যুর কথাও সাময়িকভাবে ভুলে যায়। কিন্তু শেষরক্ষা হয় কি? হানাদার মৃত্যু কাউকে ছাড়ে না,
أَيْنَمَا تَكُونُوا يُدْرِككُّمُ الْمَوْتُ وَلَوْ كُنتُمْ فِي بُرُوجٍ مُّشَيَّدَةٍ ۗ
তোমরা যেখানেই থাক (এক দিন না এক দিন) মৃত্যু তোমাদের নাগাল পাবেই, চাই তোমরা সুরক্ষিত কোনও দুর্গেই থাক না কেন (নিসা ৭৮)।

(১৬) মৃত্যুভয়ের কারণেই একদল লোক জিহাদে যেতে ভয় পায়। তারা মনে করে জিহাদে গেলেই মরতে হবে। তারা ভুলে যায়, মৃত্যু এক নির্ধারিত তাকদীর। তার নির্দিষ্ট সময় আছে। তারপরও তারা বলে,
وَقَالُوا رَبَّنَا لِمَ كَتَبْتَ عَلَيْنَا الْقِتَالَ لَوْلَا أَخَّرْتَنَا إِلَىٰ أَجَلٍ قَرِيبٍ ۗ
তারা বলতে লাগল, হে আমাদের প্রতিপালক! আপনি আমাদের প্রতি যুদ্ধ কেন ফরয করলেন? অল্প কালের জন্যে আমাদেরকে অবকাশ দিলেন না কেন? (নিসা ৭৭)।

(১৭) যুদ্ধে গেলেই যদি সবাই মারা যেত, তাহলে পৃথিবীতে কোনও সৈনিক বেঁচে থাকত না। প্রচ- বিমান হামলার মুখেও কেউ হতাহত হয়নি এমন ঘটনা অহরহ ঘটছে। সারা জীবন জিহাদের ময়দানে কাটিয়েও শেষ জীবন ঘরের বিছানায় স্বাভাবিক মৃত্যু হয়েছে, এমন ঘটনাও কম নয়। এর বিপরীতে দিব্যি পুরোপুরি সুস্থ্য মানুষ, কোনও পূর্বাভাষ ছাড়াই আচানক মরে গেছে, এমন অসংখ্য ঘটনা আছে।
এত এত ঘটনা সামনে থাকার পরও, যখন কিছু (মুনাফিক) শোনে, অমুকে জিহাদে গিয়ে মারা গেছে, তখন তাদের ভাবনায় আসে, তারা জিহাদে না যাওয়ার কারণেই বেঁচে থাকার নেয়ামত লাভ করতে পেরেছে,
وَإِنَّ مِنكُمْ لَمَن لَّيُبَطِّئَنَّ فَإِنْ أَصَابَتْكُم مُّصِيبَةٌ قَالَ قَدْ أَنْعَمَ اللَّهُ عَلَيَّ إِذْ لَمْ أَكُن مَّعَهُمْ شَهِيدًا
নিশ্চয়ই তোমাদের মধ্যে এমন লোকও আছে, যে (জিহাদে বের হতে) গড়িমসি করবে। তারপর (জিহাদকালে) তোমাদের কোনও মসিবত দেখা দিলে বলবে, আল্লাহ আমার উপর বড় অনুগ্রহ করেছেন যে, আমি তাদের সাথে উপস্থিত ছিলাম না (নিসা ৭২)।
মুনাফিক সর্দার আবদুল্লাহ বিন উবাইয়ের কথা বলা হয়েয়ে আয়াতে। সে ও তার মতো অন্যরা মনে করত, জিহাদে না গিয়ে ঘরে বসে থাকাটা আল্লাহর নেয়ামত ছিল।

(১৮) আবদুল করীমের জানাযার পর, আমি কিছুক্ষণ বসে বসে জীবনের খতিয়ান নিয়েছিলাম। পেছন ফিরে দেখছিলাম ছেলেবেলার বন্ধুদের মধ্যে কারা আছে, কারা নেই। পরিচিতজনদের মধ্যে কারা চলে গেছেন। ভাবনার জানলা দিয়ে অনেকদূর পর্যন্ত দেখতে পাচ্ছিলাম। আমার সাথে প্রাথমিকে পড়েছে এমন কিছু বন্ধু আজ আর বেঁচে নেই। আমার সার্থে মাধ্যমিকে ছিল, এমন কিছু বন্ধুও আর নেই। উচ্চ মাধ্যমিকে পড়া কিছু বন্ধুর কথাও দীর্ঘদিন ধরে আর শুনি না। অনার্স-মাস্টার্স পর্যায়ের কিছু বন্ধুও নেই। ছেলেবেলার অনেক পড়শিও চলে গেছেন। শিক্ষকদেরও অনেকে চলে গেছেন। অনেক বড় বড় শায়খের কাছে পড়াশোনা করেছি, তাদের কেউ কেউ আর নেই। যাদের মেহনতে দ্বীন পেয়েছি, সেই সালাফেরও কেউ নেই। সাহাবায়ে কেরাম নেই। এমনকিও নবীজি সা.-ও নেই। সবাই মাটির নিচে চলে গেছেন। পৃথিবীর শুরু থেকে এই পর্যন্ত একজনও বেঁচে থাকতে পারেনি।

(১৯) মানুষ কোনও কারণে যখন সত্যি সত্যি মৃত্যুচিন্তায় প্রবৃত্ত হয়, সে অবাক হয়ে দেখতে পায়, তার চিন্তা ও কর্মে ব্যাপক তফাৎ। প্রতিটি মানুষই মনের গভীর বিশ^াস করে, সে একদিন মারা যাবে। সে মৃত্যু যে কোনও দিন, যে কোনও স্থানেই হতে পারে। এটা বিশ্বাসী ও অবিশ্বাসী সকলেই জানে। তারপরও গাফেল থাকে,
اقْتَرَبَ لِلنَّاسِ حِسَابُهُمْ وَهُمْ فِي غَفْلَةٍ مُّعْرِضُونَ
মানুষের জন্যে তাদের হিশেবের সময় কাছে এসে গেছে। অথচ তারা উদাসীনতায় বিমুখ হয়ে আছে (আম্বিয়া ১)।

(২০) মানুষ মৃত্যুকে ভুলে থাকে। হঠাৎ করে মৃত্যু এসে উপস্থিত হলে, অধিকাংশ মানুষের প্রবৃত্তিই এমন, ইশ! আর ক’টা দিন যদি বাঁচতে পারতাম। কুরআন কারীমে তিন প্রকারের অন্তিম চিত্র তুলে ধরেছে,

প্রথম চিত্র: মৃত্যু উপস্থিত হলে, একদল লোক আল্লাহর কাছে দুনিয়াতে ফিরে আসার বায়না ধরে। একবার সুযোগ দিলে, তারা নেকআমল করবে। হায়, অসম্ভব তাদের আশা! সময় যে পেরিয়ে গেছে,
حَتَّىٰ إِذَا جَاءَ أَحَدَهُمُ الْمَوْتُ قَالَ رَبِّ ارْجِعُونِ لَعَلِّي أَعْمَلُ صَالِحًا فِيمَا تَرَكْتُ ۚ كَلَّا ۚ إِنَّهَا كَلِمَةٌ هُوَ قَائِلُهَا ۖ وَمِن وَرَائِهِم بَرْزَخٌ إِلَىٰ يَوْمِ يُبْعَثُونَ

পরিশেষে যখন তাদের কারও মৃত্যু উপস্থিত হয়ে যাবে, তখন তারা বলবে, হে আমার প্রতিপালক! আমাকে ওয়াফস পাঠিয়ে দিন। যাতে আমি যা (অর্থাৎ যে দুনিয়া) ছেড়ে এসেছি সেখানে গিয়ে সৎকাজ করতে পারি। কখনও না। এটা একটা কথার কথা, যা যে মুখে বলেছে মাত্র। তাদের (অর্থাৎ মৃতদের) সামনে রয়েছে ‘বরযখ’, যা তাদেরকে পুনরুত্থিত করার দিন পর্যন্ত বিদ্যমান থাকবে (মুমিনুন ৯৯-১০০)।
আমার সামনে এখনই সুযোগ। আমল যা করার এখনই করে নিতে হবে। পরে আর সুযোগ নাও মিলতে পারে। এই নামাযই আমার শেষ নামায হতে পারে। মৃত্যু উপস্থিত হয়ে গেলে, যতই কাকুতি মিনতি করি, কোনও কাজে আসবে না।

(২১) দ্বিতীয় চিত্র: একদল মৃত্যু উপস্থিত হলে, সামান্য একটু সময় চাইবে। দান-সাদাকা করার জন্যে। কিন্তু তা কি করে সম্ভব! সময় পেরিয়ে গেছে যে!
وَأَنفِقُوا مِن مَّا رَزَقْنَاكُم مِّن قَبْلِ أَن يَأْتِيَ أَحَدَكُمُ الْمَوْتُ فَيَقُولَ رَبِّ لَوْلَا أَخَّرْتَنِي إِلَىٰ أَجَلٍ قَرِيبٍ فَأَصَّدَّقَ وَأَكُن مِّنَ الصَّالِحِينَ وَلَن يُؤَخِّرَ اللَّهُ نَفْسًا إِذَا جَاءَ أَجَلُهَا ۚ وَاللَّهُ خَبِيرٌ بِمَا تَعْمَلُونَ
আমি তোমাদেরকে যে রিযিক দিয়েছি, তা থেকে (আল্লাহর হুকুম অনুযায়ী) ব্যয় কর, এর আগে যে, তোমাদের কারও মৃত্যু এসে যাবে আর তখন বলবে, হে আমার প্রতিপালক! আপনি আমাকে কিছু কালের জন্যে সুযোগ দিলেন না কেন, তাহলে আমি দান-সদকা করতাম এবং নেক লোকদের অন্তর্ভুক্ত হয়ে যেতাম। যখন কারও নির্ধারিত কাল এসে যাবে তখন আল্লাহ তাকে কিছুতেই অবকাশ দেবেন না। আর তোমরা যা-কিছু কর, আল্লাহ সে সম্পর্কে পরিপূর্ণ অবগত (মুনাফিকুন ১০-১১)।
আমি এখন যত ইচ্ছা, দান-সাদাকা করতে পারি। মন উজাড় করে সাহায্য সহযোগিতা করতে পারি। অন্তিমকাল চলে এলে, আর সুযোগ মিলবে না।

(২২) তৃতীয় চিত্র: সারাজীবন পাপ করে বেড়িয়েছে। নাফরমানি করেছে। জুলুম করেছে। হঠাৎ করে যখন মৃত্যু উপস্থিত হয়েছে, সে তাওবার ঘোষণা দিয়েছে। আল্লাহর কাছে ক্ষমা চেয়েছে। কিন্তু তাওবা-ইস্তেগফারের সময় যে পেরিয়ে গেছে!
وَلَيْسَتِ التَّوْبَةُ لِلَّذِينَ يَعْمَلُونَ السَّيِّئَاتِ حَتَّىٰ إِذَا حَضَرَ أَحَدَهُمُ الْمَوْتُ قَالَ إِنِّي تُبْتُ الْآنَ وَلَا الَّذِينَ يَمُوتُونَ وَهُمْ كُفَّارٌ ۚ أُولَٰئِكَ أَعْتَدْنَا لَهُمْ عَذَابًا أَلِيمًا
তাওবা কবুল তাদের প্রাপ্য নয়, যারা অপকর্ম করতে থাকে, পরিশেষে তাদের কারও যখন মৃত্যুক্ষণ এসে পড়ে, তখন বলে, এখন আমি তাওবা করলাম। এবং তাদের জন্যেও নয়, যারা কাফের অবস্থায়ই মারা যায়। এরূপ লোকদের জন্যে তো আমি যন্ত্রণাদায়ক শাস্তি প্রস্তুত করে রেখেছি (নিসা ১৮)।
আমি কি নিশ্চিতভাবে জানি, কখন আমার অন্তিম মুহূর্ত? আমি এখনই তাওবা-ইস্তেগফার করে ফেলছি না কেন?

(২৩) মৃত্যুপথযাত্রীর মনের কথা আমরা পড়তে পারি না। তাদের চিন্তা আমরা ধরতে পারি না। আল্লাহ তা‘আলা আমাদেরকে তাদের মনের কতা ও চিন্তা আমাদের সামনে নিয়ে এসেছেন। তারপরও আয়াতগুলো পড়ার সময়, কারে কারো ভাবনায় আসে, আমি বোধহয় আয়াতে বর্ণিত ব্যক্তি নই। আমার বেলায় এমনটা হবে না। আমি আগেই তাওবা করে ফেলব। আমি আগেই দান-সাদাকা করে ফেলব। আমি আগেই নেক আমল করে রাখব। শয়তান ভুলিয়ে ভালিয়ে আমাদেরকে সত্যবিমুখ করে রাখে।

(২৪) তিনটি চিত্রেই আমি নিজেকে একটু কল্পনা করে দেখি না! আমার অবস্থাও যে তিন চিত্রের সবটা বা কোনও একটা হবে না, তার নিশ্চয়তা কোথায়? মনে রাখবো, তখন আমার সমস্ত আশা-তামান্নাই প্রত্যাখ্যাত হবে।

(২৫) শয়তান আমাদের দৃষ্টির সামনে গাফলতের চাদর ঝুলিয়ে রাখে। সে চাদরে দুনিয়ার চাকচিক্য ঝিকিমিকি করতে থাকে। আড়ালে পড়ে যায় আখেরাতের ভয়ংকর দৃশ্য। প্রকৃত হাকীকত।

(২৬) আমরা দুনিয়াতে অনবরত ঘোড়দৌড়ের মাঠে আছি। রেসের ঘোড়ার মতো দৌড়ে চলেছি। কেউ পড়ালেখা শেষ করার দৌড়ে। কেউ চাকুরির দৌড়ে। কেউ বাড়ি-গাড়ির দৌড়ে। কেউ যশ-খ্যাতির দৌড়ে। কেউ পদ-মদের দৌড়ে। সবাই প্রতিযোগিতায় ব্যস্ত। আরও চাই, আরও চাইয়ে ব্যস্ত,
أَلْهَاكُمُ التَّكَاثُرُ حَتَّىٰ زُرْتُمُ الْمَقَابِرَ
(পার্থিব ভোগ সামগ্রীতে) একে অন্যের উপর আধিক্য লাভের প্রচেষ্টা তোমাদেরকে উদাসীন করে রাখ (তাকাসুর ১)।
আয়াত বলছে, দুনিয়ার দৌড় কবর পর্যন্ত জারি থাকবে। একপা কবরে গেলে, সম্বিত ফিরে পেয়ে লাভ হবে না। লাগাম আগেই টেনে ধরতে হবে। রাশ শক্ত হাতে ধরে রাখতে হবে। বলগা যেন কিছুতেই আলগা না হয়।

(২৭) শয়তান সারাক্ষণই ওঁৎ পেতে আছে। কিভাবে আমাদেরকে দুনিয়ার বাজারে, আধিক্যের প্রতিযোগিতায় নামাবে, তার প্রয়াস চালিয়ে যাচ্ছে অনবরত,
اعْلَمُوا أَنَّمَا الْحَيَاةُ الدُّنْيَا لَعِبٌ وَلَهْوٌ وَزِينَةٌ وَتَفَاخُرٌ بَيْنَكُمْ وَتَكَاثُرٌ فِي الْأَمْوَالِ وَالْأَوْلَادِ ۖ
জেনে রেখ, পার্থিব জীবন তো কেবল খেলাধূলা, বাহ্যিক সাজসজ্জা, তোমাদের পারস্পরিক অহংকার এবং ধন-সম্পদ ও সন্তান-সন্ততিতে একে অন্যের উপরে থাকার প্রতিযোগিতারই নাম (হাদীদ ২০)।

(২৮) দুনিয়া হল বর্তমান। আখেরাত হল ভবিষ্যত। আমি তুচ্ছ বর্তমানের মোহে পড়ে অনন্ত ভবিষ্যতের সম্ভাবনাকে নষ্ট করছি। বর্তমানকে ভবিষ্যতের জন্যে ফলদার করে তুলছি না। আমি যদি কুরআনের নির্দেশ মেনে, বর্তমানের মোহ থেকে মুক্ত হয়ে, সত্যিকারের জীবন ‘আখেরাতের’ প্রস্তুতির জন্যে নিজের মনকে তৈরী করতে পারি, তাহলে বর্তমান জীবনের অনেক রঙ বদলে যাবে। অনেক কিছু তুচ্ছ হয়ে যাবে। এজন্য আমাকে প্রথমে বাঁচতে হবে ‘আধিক্যের প্রতিযোগিতার’ চক্কর থেকে।

(২৯) আমার সামনে সবসময় পরিষ্কার থাকতে হবে,
ক: দুনিয়ার জীবন তুচ্ছ। এখানকার সব কাজ হবে, আখেরাতের জন্যে। আখেরাতে সুখে থাকার জন্যে।
খ: আখেরাতের জীবনই আসল জীবন। আখেরাতের অনন্ত জীবনের তুলনা, দুনিয়ার অবস্থানের মেয়াদকাল খুবই তুচ্ছ। কিন্তু এই তুচ্ছ সময়কে কাজে লাগিয়ে আমি অনন্ত জীবনে সুখে থাকাটা নিশ্চিত করতে পারি।

(৩০) একলোককে বলা হল, তুমি এই দেশে পাঁচ বছর থাকতে পারবে। তারপর তোমাকে অমুক দেশে আমৃত্যু থাকতে হবে। আর সেখানে থাকার জন্যে যা যা করা দরকার, এই পাঁচ বছরেই করে রাখতে হবে। লোকটা কী করবে? প্রথম দেশে, দিনরাত খেটে, উদায়াস্ত পরিশ্রম করে, আধপেটা খেয়ে, পরের দেশের জন্যে প্রস্তুতি নিতে থাকবে। সমস্ত অর্জিত সম্পদ দ্বিতীয় দেশের জন্যে সঞ্চিত করে রাখবে।

(৩১) দুনিয়ার যদি এই অবস্থা হয়, আখেরাতের ক্ষেত্রে ব্যতিক্রম করি কেন? আমরা কেন উল্টো কাজ করি? অনন্তজীবনকে ভুলে পাঁচ বছরের জীবনকে নিয়ে বুঁদ হয়ে থাকি? কোন নেশা আমাদের বিভোর করে রাখে? কিসের আশায় আমি মদচুরচুর হয়ে আছি?

(৩২) আখেরাতে আমি জান্নাত লাভ করলে, কত কত সুখশান্তি, নায-নেয়ামতে ডুবে থাকতে পারব? দুনিয়াতে বসে আমি তা কল্পনাও করতে পারবো না। তারপরও দুনিয়ার তুচ্ছ সুখের মোহজালে জড়িয়ে পড়ি।

(৩৩) আধুনিক চিন্তার কিতাবগুলো হাতে নিলে ভীষণ অবাক হতে হয়। আধুনিক চিন্তা ও চিন্তাবিদরা মানুষকে মৃত্যুর প্রস্তুতি নিতে উদ্বুদ্ধ করে না। আখেরাত-পরকাল বিষয়ে সতর্ক করে না। আধুনিক চিন্তা ও চিন্তাবিদেরা বর্তমানকেই বেশি প্রাধান্য দেয়। ইহাকলাকেই সবার চোখের সামনে ধরে রাখে। এর আগে বা পরের সময় নিয়ে তারা ভাবতে চায় না বলেই চলে। এরই প্রভাবে পুরো বিশ্ব আজ বেঘোর হয়ে আছে।

(৩৪) এক যুবক আমাকে অভিযোগের সুরে বলেছিল,
-আধুনিক চিন্তাগুলো সভ্যতার বিনির্মানের জন্যে ভীষণভাবে সহায়ক। আপনাদের কথামত যদি কুরআনি চিন্তা গ্রহণ করি। সে চিন্তার ছাঁচে নিজেকে গড়ে তুলি, তাহলে আমাকে না খেয়ে মরতে হবে। বর্তমান সভ্যতার যত উন্নতি অগ্রগতি সব থেমে যাবে। শিল্প-কারখানায় তালা লেগে যাবে।
-তুমি কুরআনি চিন্তাকে ধরতে পারোনি। আল্লাহর কালামকে ভালো করে পড়লে, তার প্রতি পরিপূর্ণ বিশ্বাস রাখলে, তোমার মধ্যে এই ভুল চিন্তা গজিয়ে উঠতে পারত না। মৃত্যুচিন্তা ও আখিরাতের স্মরণ একজন মুমিনকে আরও বেশি কর্মতৎপর করে তোলে। তাকে উপকারী আর ফলপ্রসূ কর্মে জড়াতে উদ্বুদ্ধ করে। ইসলামের প্রধান ইবাদত কি? সালাত। সালাত আদায় করা সহজ? কারো কাছে সহজ, কারো কাছে কঠিন। সালাত সম্পর্কে কুরআনে কী বলা হয়েছে, মৃত্যুর দৃঢ়বিশ^াস আর আল্লাহর সাক্ষাতের ব্যাপারে সবল আকীদা না রাখলে, সালাত আদায় করা সহজ হয় না।
وَاسْتَعِينُوا بِالصَّبْرِ وَالصَّلَاةِ ۚ وَإِنَّهَا لَكَبِيرَةٌ إِلَّا عَلَى الْخَاشِعِينَ الَّذِينَ يَظُنُّونَ أَنَّهُم مُّلَاقُو رَبِّهِمْ وَأَنَّهُمْ إِلَيْهِ رَاجِعُونَ
এবং সবর ও সালাতের মাধ্যমে সাহায্য লাভ কর। সালাতকে অবশ্যই কঠিন মনে হয়, কিন্তু তাদের পক্ষে (কঠিন) নয়, যারা খুশু‘ (অর্থাৎ ধ্যান ও বিনয়)-এর সাথে পড়ে। যারা এ বিষয়ের প্রতি খেয়াল রাখে যে, তারা তাদের প্রতিপালকের সাথে মিলিত হবে এবং তাদেরকে তাঁরই কাছে ফিরে যেতে হবে (বাকারা ৪৫-৪৬)।
আয়াত আমাদের কী বলছে? আল্লাহর প্রতি একীন থাকলে সালাত সহজ হয়ে যায়। আল্লাহর কাছে ফিরে যাওয়ার চিন্তা সজাগ থাকলে, সালাত আসান হয়ে যায়।

(৩৫) সঠিক মৃত্যুচিন্তা, আখেরাত সম্পর্কে আন্তরিক ভাবনা, আল্লাহর সাক্ষাতের পিপাসা মানুষের পার্থিব কর্মশক্তি বাড়িয়ে দেয়। কুরআনই তা বলছে,
فَلَمَّا فَصَلَ طَالُوتُ بِالْجُنُودِ قَالَ إِنَّ اللَّهَ مُبْتَلِيكُم بِنَهَرٍ فَمَن شَرِبَ مِنْهُ فَلَيْسَ مِنِّي وَمَن لَّمْ يَطْعَمْهُ فَإِنَّهُ مِنِّي إِلَّا مَنِ اغْتَرَفَ غُرْفَةً بِيَدِهِ ۚ فَشَرِبُوا مِنْهُ إِلَّا قَلِيلًا مِّنْهُمْ ۚ فَلَمَّا جَاوَزَهُ هُوَ وَالَّذِينَ آمَنُوا مَعَهُ قَالُوا لَا طَاقَةَ لَنَا الْيَوْمَ بِجَالُوتَ وَجُنُودِهِ ۚ قَالَ الَّذِينَ يَظُنُّونَ أَنَّهُم مُّلَاقُو اللَّهِ كَم مِّن فِئَةٍ قَلِيلَةٍ غَلَبَتْ فِئَةً كَثِيرَةً بِإِذْنِ اللَّهِ ۗ وَاللَّهُ مَعَ الصَّابِرِينَ
অতঃপর তালূত যখন সৈন্যদের সাথে রওয়ানা হল, তখন সে (সৈন্যদেরকে) বলল, আল্লাহ একটি নদীর দ্বারা তোমাদেরকে পরীক্ষা করবেন। যে ব্যক্তি সে নদীর পানি পান করবে, সে আমার লোক নয়। আর যে তা আস্বাদন করবে না, সে আমার লোক। অবশ্য কেউ নিজ হাত দ্বারা এক আঁজলা ভরে নিলে কোনও দোষ নেই। তারপর (এই ঘটল যে,) তাদের অল্প সংখ্যক লোক ছাড়া বাকি সকলে নদী থেকে (প্রচুর) পানি পান করল। সুতরাং যখন সে (তালূত) এবং তার সঙ্গের মুমিনগণ নদীর ওপারে পৌঁছল, তখন তারা (যারা তালূতের আদেশ মানেনি) বলতে লাগল, আজ জালূত ও তার সৈন্যদের লড়াই করার কোনও শক্তি আমাদের নেই। (কিন্তু) যাদের বিশ্বাস ছিল যে, তারা অবশ্যই আল্লাহর সঙ্গে গিয়ে মিলিত হবে, তারা বলল, এমন কত ছোট দলই না রয়েছে, যারা আল্লাহর হুকুমে বড় দলের উপর জয়যুক্ত হয়েছে! আর আল্লাহ তাদের সাথে রয়েছেন, যারা সবরের পরিচয় দেয় (বাকারা ২৪৯)।
যুদ্ধের ময়দানের জীবনমরণ লড়াইয়ে কারা অবিচলভাবে টিকে ছিল? যাদের কলবে মৃত্যুর স্মরণ ও স্বরূপ ভালোভাবে জাগরূক ছিল। আখেরাতের হাকীকত হাযির-নাজির ছিল।

(৩৬) পাশ্চাত্য চিন্তার ধ্বজাধারীরা মৃত্যুচিন্তাকে বাঁকা দৃষ্টিতে দেখে। তারা মনে করে মৃত্যুচিন্তা জীবন থেকে পলায়নপর মনোবৃত্তির পরিচায়ক। যতক্ষণ বেঁচে আছ, জীবনকে উপভোগ করে নাও। মৃত্যুচিন্তা, সে তো বুড়োবুড়িদের কাজ। বেঁচে থাকতেই মরে যাওয়ার কোনও মানে হয় না। জীবনসাগরে সাঁতার কাটতে গিয়ে কবরে পা দিয়ে বসে থাকব কেন? কুরআন বলছে ভিন্ন কথা,
مِّنَ الْمُؤْمِنِينَ رِجَالٌ صَدَقُوا مَا عَاهَدُوا اللَّهَ عَلَيْهِ ۖ فَمِنْهُم مَّن قَضَىٰ نَحْبَهُ وَمِنْهُم مَّن يَنتَظِرُ ۖ وَمَا بَدَّلُوا تَبْدِيلًا
এই ঈমানদারদের মধ্যেই এমন লোকও আছে, যারা আল্লাহর সঙ্গে কৃত প্রতিশ্রুতিকে সত্যে পরিণত করেছে এবং তাদের মধ্যে এমন লোকও আছে, যারা তাদের নজরানা আদায় করেছে এবং আছে এমন কিছু লোক, যারা এখনও প্রতীক্ষায় আছে আর তারা (তাদের ইচ্ছার ভেতর) কিছুমাত্র পরিবর্তন ঘটায়নি (আহযাব ২৩)।
প্রকৃত মুমিনগণই মৃত্যুর প্রতীক্ষা করে। এবং তাতে অবিচল থাকে। নড়চড় করে না।

(৩৭) মৃত্যুচিন্তায় ঈমান বৃদ্ধি পায়। চিন্তাশক্তি তীক্ষè হয়। কুরআন আমাদের সেদিকে দৃষ্টি আকর্ষণ করছে,
أَوَلَمْ يَنظُرُوا فِي مَلَكُوتِ السَّمَاوَاتِ وَالْأَرْضِ وَمَا خَلَقَ اللَّهُ مِن شَيْءٍ وَأَنْ عَسَىٰ أَن يَكُونَ قَدِ اقْتَرَبَ أَجَلُهُمْ ۖ
তারা কি লক্ষ্য করেনি আকাশমল ও পৃথিবীর সার্বভৌমত্বে এবং আল্লাহ যে সকল জিনিস সৃষ্টি করেছেন তার প্রতি এবং এর প্রতিও যে, সম্ভবত তাদের নির্ধারিত সময় কাছেই এসে পড়েছে? (আ‘রাফ ১৮৫)।
এই আয়াতে ঈমান বৃদ্ধির জন্যে, নবীজি সা.-এর প্রতি আস্থা তৈরীর জন্যে, মৃত্যু যে নিকটবর্তী, সেটা নিয়ে ভাবতে বলা হয়েছে। গাফলত দূর করতে বলা হয়েছে। গাফলত দূর করার জন্যে মৃত্যুচিন্তাকে সামনে আনা হয়েছে,
اقْتَرَبَ لِلنَّاسِ حِسَابُهُمْ وَهُمْ فِي غَفْلَةٍ مُّعْرِضُونَ
মানুষের জন্যে তাদের হিশেবের সময় কাছে এসে গেছে। অথচ তারা উদাসীনতায় বিমুখ হয়ে আছে (আম্বিয়া ১)।

(৩৮) মৃত্যুচিন্তায় ভীত থাকা, সালাফের স্বীকৃত আমল। নবীজি সা. বারবার এ-বিষয়ে তাকিদ দিয়ে গেছেন। মক্কা ও মদীনার আবহাওয়ায় কিঞ্চিত তফাত ছিল সেকালে। মুহাজিরগন হিজরত করে মদীনায় এসে অসুস্থ হয়ে পড়তে লাগলেন। তখনকার একটি ঘটনা বুখারিতে এসেছে,
لمَّا قدِمَ رسولُ اللهِ ﷺ المدينَةَ وُعِكَ أبو بكرٍ وبلالٌ، فكانَ أبو بكرٍ إذا أَخَذَتْهُ الحمَّى يقولُ:
كلُّ امرئٍ مُصْبِحٌ في أهْلِهِ
والموت أدنى من شراك نعله .
আল্লাহর রাসূল যখন মদীনায় এলেন, আবু বকর ও বিলাল অসুস্থ হয়ে পড়লেন। আবু বকর রা.-এর জ¦র হওয়ার পর তিনি আবৃত্তি করলেন, প্রতিটি মানুষই পরিবার-পরিজনের সাথে বাস করছে। অথচ মৃত্যু তার জুতার ফিতার চেয়েও সন্নিকটে (আয়েশা রা. বুখারি)।

(৩৯) আল্লাহর কালাম বলছে,
ক: মৃত্যুর মাধ্যমে আল্লাহর সাথে সাক্ষাতের চিন্তা, কর্মপ্রেরণা বাড়িয়ে দেয়। খ: মুমিনের কুউয়াত ও সবরশক্তি বহুগুণে বৃদ্ধি করে।
গ: কুরআনের সাথে পাশ্চাত্যচিন্তা সম্পূর্ণ সাংঘর্ষিক। মৃত্যুরস্মরণ জীবনের অনেক অস্পষ্টতা দূর করে দেয়।
ঘ: জীবন চলার পথ বহু কহেলিকা আর ধোঁয়াশা দূর করে।
ঙ: বক্রপথ থেকে সরে সরর সিরাতে মুস্তাকীমে উঠে আসার প্রেরণা যোগায়।
চ: মৃত্যুর স্মরণ মুমিনকে যাবতীয় অপ্রয়োজনীয় কাজ থেকে বিরত রাখে।

(৪০) মৃত্যুর স্মরণ প্রতিটি কাজের আগে মুমিনের সামনে প্রশ্ন রাখে, এই কাজ আল্লাহর নিকটে নিয়ে যাবে নাকি দূরে? এই কাজ আখেরাতে কাজে লাগবে নাকি ক্ষতি করবে? একজন মুমিন সবসময় এই প্রশ্নের সম্মুখীন হতেই থাকে। আল্লাহর সাথে সাক্ষাত হওয়া হওয়া পর্যন্ত প্রশ্নের ধারা বহমান থাকে,
قَالُوا إِنَّا كُنَّا قَبْلُ فِي أَهْلِنَا مُشْفِقِينَ فَمَنَّ اللَّهُ عَلَيْنَا وَوَقَانَا عَذَابَ السَّمُومِ
বলবে, আমরা পূর্বে আমাদের পরিবারবর্গের মধ্যে (অর্থাৎ দুনিয়ায়) বড় ভয়ের ভেতর ছিলাম। অবশেষে আল্লাহ আমাদের প্রতি অনুগ্রহ করেছেন এবং আমাদের রক্ষা করেছেন উত্তপ্ত বায়ুর শাস্তি থেকে (তূর ২৭)।

(৪১) ১: মৃত্যুর স্মরণ মুমিনের জীবনকে সুন্দর করে তোলে। অর্থবহ করে তোলে।
২: অহেতুক কাজে সময় নষ্ট করা থেকে হেফাযত করে।
৩: শুধু শুধু গল্প-গুজব, নিছক হাসি-ঠাট্টা থেকে দূরে রাখে।
৪: সৎ সঙ্গে থাকতে উদ্বুদ্ধ করে। দুষ্টসঙ্গ থেকে দূরে থাকতে বলে।
৫: অনলাইনে, ঘোরাঘুরিতে, মোবাইলে, ল্যাপটপে, সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় নষ্ট করতে বাধা দেয়।
৬: মৃত্যুর স্মরণ মুমিনকে সবসময় আল্লাহর যিকিরে ফিকিরে ডুবিয়ে রাখে। তাসবীহ-তাহলীলে নিমগ্ন রাখে। হামদ-সানায় বিভোর করে রাখে। তারা আয়াতের জীবন্ত প্রতিচ্ছবি হয়ে যায়,
الَّذِينَ يَذْكُرُونَ اللَّهَ قِيَامًا وَقُعُودًا وَعَلَىٰ جُنُوبِهِمْ وَيَتَفَكَّرُونَ فِي خَلْقِ السَّمَاوَاتِ وَالْأَرْضِ
(জ্ঞানী কারা?) যারা দাঁড়িয়ে, বসে ও শুয়ে (সর্বাবস্থায়) আল্লাহকে স্মরণ করে এবং আকাশম-ল ও পৃথিবীর সৃষ্টি সম্পর্কে চিন্তা করে (আলে ইমরান ১৯১)।
৭: মৃত্যুর স্মরণে সন্ত্রস্ত মুমিন কুরআন পড়তে গিয়ে দেখে, সালাত পুরোটাই যিকির, তারপরও সালাতের পর সারাক্ষণ যিকির জারি রাখতে বলেছেন,
فَإِذَا قَضَيْتُمُ الصَّلَاةَ فَاذْكُرُوا اللَّهَ قِيَامًا وَقُعُودًا وَعَلَىٰ جُنُوبِكُمْ ۚ
যখন তোমরা সালাত আদায় করে ফেলবে, তখন আল্লাহকে (সর্বাবস্থায়) স্মরণ করতে থাকবে, দাঁড়িয়ে, বসে এবং শোওয়া অবস্থায়ও (নিসা ১০৩)।

(৪২) ক: যে সময়টুকু আমার হাত ফস্কে বেরিয়ে যাচ্ছে, যে দিনগুলো আমার জীবন গলে চুইয়ে যাচ্ছে, যে মাসগুলো আমার হায়াত থেকে গলে যাচ্ছে, সেগুলো আর আসবে না।
খ: আজকে যে ফজর পড়লাম, সেটা আমার জীবনের শেষ ফজরও হতে পারে। এখন যে খাবারটুকু গ্রহণ করে উদরপূর্তি করলাম, সেটা আমার শেষ ভোজনও হতে পারে।

(৪৩) যা চলে গেছে, সেটা নিয়ে হাহুতাশ করে কোনও লাভ হবে না। সামনের দিনগুলোতে আয়াতটা সামনে রাখতে পারি,
وَاتَّبِعُوا أَحْسَنَ مَا أُنزِلَ إِلَيْكُم مِّن رَّبِّكُم مِّن قَبْلِ أَن يَأْتِيَكُمُ الْعَذَابُ بَغْتَةً وَأَنتُمْ لَا تَشْعُرُونَ أَن تَقُولَ نَفْسٌ يَا حَسْرَتَا عَلَىٰ مَا فَرَّطتُ فِي جَنبِ اللَّهِ وَإِن كُنتُ لَمِنَ السَّاخِرِينَ
এবং তোমাদের প্রতিপালকের পক্ষ হতে তোমাদের উপর উত্তম যা-কিছু অবতীর্ণ করা হয়েছে, তার অনুসরণ কর, তোমাদের কাছে অতর্কিতভাবে শাস্তি আসার আগে, অথচ তোমরা তা জানতেও পারবে না। যাতে কাউকে বলতে না হয় যে, হায়, আল্লাহর ব্যাপারে আমি যে অবহেলা করেছি তার জন্যে আফসোস! প্রকৃতপক্ষে আমি (আল্লাহ তা‘আলার বিধি-বিধান নিয়ে) ঠাট্টাকারীদের অন্তর্ভুক্ত হয়ে গিয়েছিলাম (যুমার ৫৫-৫৬)।

(৪৪) আমি চাইলে, মৃত্যুর স্মরণের মাধ্যমে,
১: সময়গুলো আখেরাতের রঙে রাঙিয়ে তুলতে পারি।
২: দুনিয়ার জীবনকে আল্লাহর রঙে রঙ্গীন করে তুলতে। আল্লাহর রঙের চেয়ে উত্তম রঙ আর কি আছে?
৩: জীবনটাকে ইলম ও আমলে পূর্ণ করে তুলতে পারি।
৪: সময়গুলোকে পরোপকার আর মুসলিম উম্মাহর হিতে ব্যয় করতে পারি।